Friday, November 2, 2018

ধনতেরাস (dhanteras) পালনের সঠিক পদ্ধতি🎇🎆

ধনতেরাস (dhanteras)পালনের সঠিক পদ্ধতি



ধনতেরাস (dhanteras)পালনের যথার্থ পদ্ধতি

ধনতেরাস বা ধনত্রয়োদশী যা আমাদের অনেকেই প্রতি বছর কালীপুজোর আগে পালন করে থাকি, মূলতঃ বিভিন্ন প্রকারের দামী ধাতু কিনেই তা পালিত হয়। তবে কেউ কি জানেন আসলে ধনতেরাস পালন কেন হয় বা পালনের সঠিক উপায়টি কি? আসুন জানা যাক ধনতেরাস আসলে কি?

  ধনতেরাস নামটি শুনলে প্রথমেই মনে হয়, এইবার ধনতেরাসে একটা ভালো সোনার হার নেবো ভাবছি, কেউ আবার ভাবে এবার ধনতেরাসে স্টিলের বাসনে বাড়ি ভরিয়ে দেবো, আবার কেউ কেউ শুধু একটা চামচ কিনেও বাড়ি ফিরি। কিন্তু ধনতেরাস যে শুধুই ধাতব বস্তু কেনার দিবস তা ঠিক নয়। ধনতেরাস বা ধনত্রয়োদশী হল মূলতঃ কার্ত্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশতম (১৩তম) দিবস। এই দিনটি আয়ুর্বেদের দেবতা 'ধনবন্ত্‌রী' দেবের জন্মদিন। বা অনেকে এই দিনটিকে ধনবন্ত্‌রী জয়ন্তী-ও বলে থাকে। মূলতঃ এই দিন আয়ুর্বেদ দেব ধনবন্ত্‌রী এর উদ্দেশ‍্যেই পুজো করা হয়। কার্ত্তিক মাসের এই ত্রয়োদশীর দিনে পরিবার পরিজনের সুস্বাস্হ‍্যের উদ্দেশ‍্যেই পুজো অর্চনা করাটাই আসল কারণ বা উদ্দেশ্য এই ধনতেরাসের। কিন্তু কালক্রমে 'ধনবন্ত্‌রী' ও 'ত্রয়োদশী'-র মিলিত শব্দ 'ধনতেরাস' পালিত হয় মূল‍্যবান কিছু ধাতব বস্তু কেনাকাটার উদ্দেশ্যেই। 
  তবে যাইহোক ধাতু বা ধাতব বস্তুবিশেষ কেনার যে কোনো কুফল আছে তা একেবারেই বলা হচ্ছেনা এখানে। কিন্তু এক্ষেত্রে লক্ষ‍্য রাখতে হবে কোন্ কোন্ জিনিসগুলি সঠিক ধনতেরাস-এর দিন কেনাকাটার জন‍্য।
  ১. গৃহে লক্ষ্মী-গণেশ-এর মূর্তি স্হাপন- ধনতেরাস এর দিন গৃহে সুখ শান্তি স্হাপনের জন‍্য সর্বপ্রথম যেটি করা ভালো সেটি হল, গৃহে লক্ষ্মী-গণেশ-এর মূর্তি স্হাপন। লক্ষ্মী-গণেশের পুজোর মাধ‍্যমে যেকোনো কাজের শুরুই হল শুভারম্ভ। এতে দুটি পাওনা একসাথে পাওয়া যায়। এক, পুজোর মাধ‍্যমে ঘরে এক positive vibes আসে। যা আমাদের মন শান্ত করে ও জীবনে এগিয়ে চলার এক শক্তি প্রদান করে। আর দুই ধন-ধান‍্যের দেবী লক্ষ্মী এবং সুখ-সমৃদ্ধির দেব বিনায়ক গণেশকে এক‌ই সাথে পাওয়া যায়, যাতে সারা বছর ঘরে ফসল ও ধন সম্পদের প্রাচুর্যাভাব ঘটে। অর্থাৎ 'শুভ লাভ'-এর প্রকৃষ্ট প্রাপ্তি ঘটে।


 ২. প্রদীপ (diya)-  

 কালীপুজো বা dewali-এর উদ্দেশ‍্যে প্রতি বছর আমরা নিজেদের বাড়িকে উজ্জ্বল ও আলোকিত করে তুলি। তার জন‍্য রঙীন আলোর পাশাপাশি আমরা চিরাচরিত সেই মোমবাতি ও প্রদীপ ব‍্যাবহার ক‍রতে ভুলি না কখনো। কিন্তু জানেন কি প্রদীপ আপনার ঘরকে শুধু আলোকিত‌ই করে না, পাশাপাশি ঘরকে রক্ষাও করে!
ধনবন্ত্রী জয়ন্তী-র পাশাপাশি ধনতেরাস-এর দিনে দেবতা যমরাজ-এর উদ্দেশ‍্যেও পুজো হয়ে থাকে। সারা বছরের মধ‍্যে এই একটি‌ই দিন, যেদিন যমরাজ পূজিত হন। ধনতেরাস এর রাত্রিবেলায় একটি প্রদীপ জ্বালিয়ে রাখা হয়। এতে গৃহ কু-দৃষ্টির হাত থেকে রক্ষা পায়, এবং ঘরে সুখ-শান্তি বজায় থাকে। তাই প্রদীপ একধারে আপনার ঘর সুন্দর এর পাশাপাশি মঙ্গলময়‌ও করে তোলে।


 ৩. 'কড়ি' হল এমন একটি বস্তু যা আমরা বিভিন্ন ধরনের শুভ কাজে ব‍্যবহার করে থাকি। ধনতেরাস-এর দিন ঘরে কড়ি আনুন। লক্ষ্মী-গণেশ পুজোর সময় কড়িগুলি পুজোর স্হানে রাখুন। পুজো শেষে একটি শুদ্ধ লাল বস্ত্রের মধ‍্যে কড়িগুলি পুটলির আকারে বেঁধে লকার বা যেই স্হানে আপনি ধন-সম্পদ গচ্ছিত রাখেন সেখানে রেখে দিন। সারা বছর আপনার ঘর ধন-ধান‍্যে পরিপূর্ণ থাকবে।

 ৪.স্ফটিকের শ্রী-যন্ত্র- ধনতেরাস পালনের উপলক্ষে বাড়িতে স্ফটিকের শ্রী-যন্ত্র আনা খুব‌ই শুভ জানা যায়। ওই দিন বাড়িতে হ‌‌ওয়া লক্ষ্মীপুজোর সময় স্ফটিকের শ্রী-যন্ত্রের‌ও একসাথে পুজো করে, তারপর সমগ্র পুজো অনুষ্ঠান শেষ হলে পরে ওই স্ফটিকের শ্রী-যন্ত্রটিকে আপনার ধন-সম্পদ গচ্ছিত স্হানে রেখে দিন। ঘরে ধন-সম্পত্তির অভাব ঘটবে না।

 ৫. ধাতব বাসনপত্র- ধনতেরাস উপলক্ষে আমরা খুব সহজত‌ই স্টীল বা অ্যালুমিনিয়াম-এর বাসন কিনে থাকি। তবে পুরাণ মতে, সমুদ্র মন্হনের সময় আয়ুর্বেদ দেব ধনবন্ত্রীর উদ্ভাবন হয় এই দিনটিতে। তাই শরীর ও সুস্বাস্হ‍্য-এর ওপর নজর দেওয়া সবচেয়ে জরুরী বিষয়। পুরাণমত অনুযায়ী স্বাস্হ‍্য‌ই সবথেকে বড় ধন। সেই দিকে নজর রাখলে পিতল, সোনা বা রূপোর বাসনপত্র‌ই হল শরীরের জন‍্য যথাযথ ধাতব। তাই এই ধনতেরাসে ঘরের জন‍্য বাসন কেনার সময় নিজের পরিবারের সঠিক স্বাস্হ‍্যের কথা মাথায় রেখে তারপরেই কিনুন। ধনতেরাস পালনের সঠিক মাহাত্ম‍্য এভাবেই পূর্ণ হবে।

 ৬. কুবের পুজো- ধনতেরাস-এর দিন সন্ধ‍্যের সময় লক্ষ্মী পুজোর সাথে ধন-রত্ন বৃদ্ধির জন‍্য কুবের দেবের পুজোর যথেষ্ট মান‍্যতা রয়েছে। তাই ওই দিন কুবের একটি 
ছবি নিয়ে লক্ষ্মী পুজোর স্হানে রেখে কুবের দেবের‌‌‌ও পুজো করা হয়ে থাকে। এতে সারা বছর ঘরে ধন-সম্পদের অভাব ঘটে না।

৭. 'ঝাড়ু'-এই নামটা শুনলেই সবার আগে মনে হবে, পুজোর দিন সব জিনিসপত্র ছেড়ে শেষে কিনবো ঝাড়ু? তবে জানেন কি, ধনতেরাস পালন উপলক্ষে ঝাড়ুর ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। ধনতেরাস এর দিন ঝাড়ু কেনা শুভ। কারণ এই দিনটির মূল উদ্দেশ‍্য সারা ঘর-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করে, বাড়ি চক্‌চকে করে তোলা। এতে পুজোর শুভ মুহুর্তে ঘরের পাশাপাশি মন‌ও সতেজ হয়ে থাকবে। আর একমাত্র স্বচ্ছ পরিষ্কার স্হানেই লক্ষ্মীদেবী বিরাজ করেন।

৮. নুন কিনুন- ধনতেরাস উপলক্ষে বাড়িতে নুন আনা শুভ ধরা হয়। তাই ওই দিন বাড়িতে নের প‍্যাকেট কিনে আনুন। প্রয়োজনে নুন জল দিয়ে বাড়ির মেঝে মুছুন। এতে বাড়ি পোকামাকড় মুক্ত থাকার পাশাপাশি বড়ির জন‍্য শুভ‌ও হবে।

   পুজোর দিনগুলিতে বাড়ি-ঘর পরিষ্কার রাখুন। এতে আসনি এবং আপনার পরিবার সুস্হ‍্য থাকবেন, আর আপনার আনন্দে আপনার শরীর কখন‌ই বাধা হয়ে দাড়াবে না। কারণ আমরা সবাই জানি যে Health is Wealth. 💪🎇🎆

★প্রদীপ ও মোমবাতি দিয় বাড়ি সাজান,
তবে বাড়ির বাচ্চাদের আগুনের থেকে নিরাপদ দূরত্বে রাখুন।

#dhanteras#Diwali#Diya#laxmi#ganesh#happy#health#wealth#safety#celebration#kids#enjoyment#metal#shopping

No comments:

Post a Comment

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি গন্ধরাজ মাংসের ফুলুরি উপকরণ : মাংস (মাট্‌ন) - ৪৫০ গ্রাম (গুঁড়িগুঁড়ি করে কাটা) কাঁচা পেঁপে ...