Tuesday, November 27, 2018

খেঁজুরের গুণাগুণ - benefits of dry dates

nutrition


 'খেঁঁজুর'-এর কয়েকটি গুণাগুণ◆


     ● খেঁজুর একটি অতি পুষ্টিকর ফল। খেঁজুরে আছে বেশ ভালো পরিমাণে ক্যালোরি, যা মূলতঃ এর মধ্যে থাকা কার্বোহাইড্রেট থেকেই আসে। এটি এমন একটি ফল যা শুকনো অবস্থাতে পাওয়া গেলেও অন্যান্য অনেক টাটকা ফলের থেকে এতে ক্যালোরির পরিমাণ অনেক বেশী থাকে।

   ●৪টে বড় মাপের রসাল 'মেদজুল' খেজুরে (বীজ ছাড়া) আছে ২৭৭ গ্রাম ক‍্যালোরি ও ৭৫ গ্রাম কার্বোহাইড্রেট, যার ৬৫% ভাগ‌ই প্রাকৃতিক 
শর্করা - গ্লুকোজ ও ফ্রুক্টোজ।

   ●ক্যালোরির পাশাপাশি খেঁজুরে আছে অল্প পরিমাণে প্রোটিন ( প্রায় ২ গ্রাম প্রোটিন), সামান‌্য পরিমাণ ফ‍্যাট এবং ফাইবার। যা আমাদের স্বাস্হ‍্যের জন‍্য খুব‌ই উপকারী। এই হল খেঁঁজুরের পুষ্টিগুণ, যা থেকে সহজেই বোঝা যাচ্ছে অন‍্যান‍্য অনেক খবারের তুলনায় খেঁজুর আমাদের শরীর ইনস্ট‍্যান্ট এনার্জি প্রোড‍্যুস 
করে।



    ●খেঁঁজুর-এ আছে মনোক্লোলান সুগার্স (sugars)। যা শরীরে গেলে তার নিজের হজমের  কোনো প্রয়োজনীয়তা হয় না। ফলে এই মনোক্লোলান শর্করা খুব দ্রুত রক্ত দ্বারা শোষিত হয় এবং রক্ত তা সরাসরি শরীরের বিভিন্ন পেশী এবং মস্তিস্কে দ্রুত পৌঁছে দেয়।

     ● শর্করার অস্তিত্ব বর্তমান সত্ত্বেও, খেঁজুর-এ আছে 'পেক্‌টিন'। যা শরীরে কোলেস্টেরল বাড়তে দেয় না।

      ● 'খেঁজুর' শরীরের 'ইমিউন সিস্টেম'-কে বৃদ্ধি (boost) করে। শরীরে উপস্থিত শিরা, ধমনী বা রক্তনালীকে সক্রিয় করে, আর তাতে উপযুক্ত পরিমাণ পুষ্টিগুণ পৌঁছে দেয়। বলা যায়, গোটা নার্ভাস সিস্টেম-কেই সচল রাখে।

      ● যকৃৎ (liver), মলাশয় (colon) বা পুরো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম কে ভালো রাখে। যেহেতু গোটা ইমিউন সিস্টেম কে বুস্ট্ করে যকৃতে টক্সিন জমতে দেয় না।

    ● চোখের ভালো দৃষ্টিশক্তির জন‍্য‌ও খেজুর খুব‌ই উপকারী। গরম দুধের সাথে খেজুর ফুটিয়ে নিয়ে খেলে, দুধের মধ‍্যে থাকা ভিটামিন 'এ' ও ভিটামিন 'বি' চোখের ভেতরের আর্দ্রতাকে সহজে শুকোতে দেয় না। ফলে চোখে অন্ধত্ব হ‌ওয়ার সম্ভবনা কমায়। চোখ ভালো রাখতে সাহায‍্য করে। এক‌ই সাথে এই উপায়ে খেজুর খেলে দুধে থাকা ক‍্যালসিয়াম দাঁতের মজবুতিতেও সাহায‍্য করে।

     ●খেজুর শরীরের গ্রোথ হরমোন-এর জন‍্য‍ও উপকারী। বলা যায় একরকম উদ্দীপকের মত কাজ করে। এক্ষেত্রেও খেজুর দুধের সাথে খেলে অধিক উপকারী হয়।

    ● সর্বোপরি খেজুরে (বিশেষত এর খোসায়)  রয়েছে প্রচুর পরিমাণে 'সংক্রামক রোগের বীজনাশক' বা 'অ্যান্টিভাইরাল এজেন্ট' (antiviral agent),যা শরীরে আসা বিভিন্ন রকমেরভাইরাস, ব‍্যাকটেরিয়া, ফাংগাস বা ছত্রাক এমনকি 'ক‍্যানসার' নামক মারণ অসুখের‌ও প্রতিরোধক হিসেবে কাজ করে।

এক কথায় বলা যায়, খেজুর অন‍্যান‍্য অনেক খাবারের তুলনায় বা অন‍্যান‍্য ড্রাই ফ্রুটস্-এর তুলনায় খেজুর সস্তার পাশাপাশি উপকারীও বটে। এর পুষ্টিগুণের পাশাপাশি এ্য রোগ প্রতিরোধ ক্ষমতাও অনেক বেশী। এছাড়াও নিয়মিত ১-২ টি খেজুর খাওয়া অভ‍্যেস করলে তা ত্বকের ঔজ্বল‍্যও বাড়ায়।

#dates milk shake recipe :
#খেঁজুর ও দুধের ঘোল :

Ingredients : উপক‍রণ
Dates  : খেঁজুর
Milk    : দুধ

প্রথমে সমস্ত খেঁজুর গুলোকে ভালো করে জলে ধুয়ে পরিস্কার করে নিতে হবে। এবার খেঁজুরগুলোর ভেতর থেকে বীজ ছাড়িয়ে নিতে হবে। তারপর সব খেঁজুরগুলোকে ছোটো ছোটো করে ছুরি দিয়ে কেঁটে কুঁচি করে নিতে হবে। এবার মিক্সার মেশিনে (mixer machine) কুঁচানো খেঁজুর দিয়ে তাতে ৩-৪ চামচ দুধ দিয়ে ১ মিনিট grinder- এ mix করে নিতে হবে। ১ মিনিট ঘোটার পর ২ কাপ দুধ ওতে ঢেলে আর‌ও ৩-৪ মিনিট মিক্সারে মিক্স করুন। এবার দুটি কাঁচের গ্লাসে শেক্ ঢেলে ওপর দিয়ে অল্প পেস্তা কুঁচি বা খেঁজুর কুঁচি দিয়ে পরিবেশন করুন খেঁজুর দুধের ঘোল বা dates milk shake.


★ভ্রমণ টিপস্ - বেড়াতে যাওয়ার সময় খাবারের সঙ্গে খেজুর নিতে ভুলবেন না। এটি সঙ্গে নিয়ে ঘোরাও সহজ এবং যে কোনো রকমের ফুড্ এমার্জেন্সিতেও অনেকক্ষণ-এর জন‍্য আপনার খিদে মেটাতে সাহায‍্য করবে।

No comments:

Post a Comment

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি গন্ধরাজ মাংসের ফুলুরি উপকরণ : মাংস (মাট্‌ন) - ৪৫০ গ্রাম (গুঁড়িগুঁড়ি করে কাটা) কাঁচা পেঁপে ...