Tuesday, October 9, 2018

'তিতলি' আসছে কলকাতায়

     weather

  তিতলি (titli) কোলকাতায়


 'জোড়াল নিম্নচাপ' 

আগামী ২৪ ঘন্টার মধ্যেই☔



     দূর্গা পূজোতে হতে পারে বৃষ্টি, একথা শুনলেই মানুষের মন একেবারেই খারাপ হয়ে যায়। প্রথম কথাটাই মনে হয় 'পুজো আর তাতে বৃষ্টি?' মোটে তো বছরে এই একবারই মা আসেন, তাতেও এত সমস্যা।
    সত্যিই! এ যে বড়ই দুঃখের কথা। কিন্তু আবহাওয়া দফতর যে বলছে, বঙ্গোপসগার-এ সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপের। যা থেকে হতে পারে ঝড় ও সাথে ভারী থেকে অতিভারী বর্ষণও।
     নিম্নচাপটির উৎপত্তিস্থল বঙ্গোপসাগর-এর দক্ষিণ-পূর্ব ভাগ, আন্দামান দ্বীপপুঞ্জ। এই ঝড়টির নামকরণ করা হয়েছে 'তিতলি' নামে। নিম্নচাপ ধীরে ধীরে উৎপত্তিস্থল থেকে উত্তরমুখী হয়ে চলেছে। আন্দাজ করা যাচ্ছে, মূলতঃ ওড়িশা উপকূলের দিকেই ধেয়ে যাচ্ছে নিম্নচাপের গতি। ৪০-৫০ কিমি বেগে ঝড় আছড়ে পড়তে পারে উপকুলবর্তী এবং পার্শ্ববর্তী এলাকাতেও। নিনচাপের জেরে কলকাতাতে এই সপ্তাহে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।
 

তিতলি (titli) কোলকাতায়

ঝড়ের দরুন সমুদ্র উত্থালপাথাল এর আশঙ্কায় মৎস্যজীবিদের‌ও সমুদ্রে মাছ ধরতে না য‌ওয়ার জন‍্যে আগাম সতর্কতাও জারী করা হয়েছে। শুধুমাত্র এ‌ই সপ্তাহ‌ই নয়, আগামী সপ্তাহে‌ও বৃষ্টির সম্ভাবনা থাকবে বলছে হা‌ওয়া অফিস।
   বলা বাহুল্য, বৃষ্টি হোক বা নাই হোক, পূজোয় বাঙালীদের ঠাকুর দেখা বহাল থাকছে একথা বলা যায়, বৃষ্টি তা মোটেই আটকাতে পারবে না। তবে আর যাই করুন, ছাতাটা নিতে ভুলে চলবে না এবার পুজোয় আর।
 
★তবে বজ্রপাত হলে অবশ‍্য‌ই নিরাপদ স্হান গ্রহণ করুন।

#titli#natural disaster#Kolkata#rain#durgapuja#depression
☔⚡

No comments:

Post a Comment

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি

মাট্‌ন ও চিকেন-এর চট্‌জলদি রেসিপি গন্ধরাজ মাংসের ফুলুরি উপকরণ : মাংস (মাট্‌ন) - ৪৫০ গ্রাম (গুঁড়িগুঁড়ি করে কাটা) কাঁচা পেঁপে ...